পোলট্রি খামারে খাদ্যের অপচয় রোধ করার উপায়

0
23
মুরগি


পোলট্রি খামারে খাদ্যের অপচয় রোধ করার উপায় খামারিদেরকে জেনে রাখতে হবে। দেশের অনেকেই এখন লাভের আশায় মুরগি পালন করছেন। তবে নানা কারণে খামারটি লাভজনক করতে পারছেন না। এর অন্যতম কারণ খাদ্য ব্যবস্থাপনা। আসুন তাহলে জেনে নিব পোলট্রি খামারে খাদ্যের অপচয় রোধ করার উপায় সম্পর্কে-

পোলট্রি খামারে খাদ্যের অপচয় রোধ করার উপায়ঃ


১। পোলট্রি খামারে প্রয়োজনের তুলনায় কম সংখ্যক খাবার কিংবা কম সংখ্যক খাদ্যের পাত্র দিলে মুরগি অনেক সময় খাদ্য নষ্ট করে ফেলে। সেজন্য পোলট্রি খামারে মুরগির সংখ্যা অনুযায়ী খাদ্য ও পানির পাত্র দিতে হবে। যাতে প্রয়োজনের সময় মুরগিগুলো ঠিকভাবে খাদ্য গ্রহণ করতে পারে।

২। পোলট্রি খামারে খাদ্যের পাত্র পূর্ন করে রাখা যাবে না। এতে মুরগি খাদ্য খাওয়ার সময় কিছু খাদ্য নষ্ট করে ফেলতে পারে। সেজন্য খাদ্যের পাত্র কিছুটা খালি রেখে খাদ্য প্রদান করতে হবে।

৩। পোলট্রি খামারে মুরগির খাদ্য হঠাৎ পরিবর্তন করা যাবে না, এতে মুরগি খাদ্য নষ্ট করতে পারে। সেজন্য খাদ্য পরিবর্তন করলে অল্প অল্প করে খাদ্য পরিবর্তন করতে হবে।

৪। পোলট্রি খামারে জায়গার তুলনায় বেশি পরিমাণ খাদ্য প্রদান করা হলে মুরগি খাদ্য নষ্ট করে ফেলতে পারে। এজন্য খামারে জায়গা অনুপাতে খাদ্য প্রদান করতে হবে।

৫। মুরগির  খামারে খাবারের পাত্র সঠিক উচ্চতায় স্থাপন না করলে মুরগি খাবার নষ্ট করে ফেলতে পারে। খাদ্যের পাত্র খুব বেশি উচ্চতায় রাখা যাবে না।

৬। খামারে মুরগিতে কৃমির সংক্রমন বিশেষ করে সোনালি বা কক মুরগির  গোলকৃমির কারণে খাবার নষ্ট করতে পারে। এজন্য সময়মতো কৃমিনাশক ওষুধ প্রদান করতে হবে।


আরও পড়ুনঃ ব্রয়লার মুরগির কেজি ১৫০ টাকা, অপরিবর্তিত ডিমের…


পোলট্রি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার

Source link