কিশোরগঞ্জে শীতকালীন সবজি চাষে ব্যস্ত কৃষকরা

0
23
সবজি চাষ





কিশোরগঞ্জে শীতকালীন সবজি চাষে ব্যস্ত সময় পার করছেন স্থানীয় কৃষকরা। জেলার কটিয়াদী উপজেলার বিভিন্ন এলাকায় মাঠ জুড়ে শীতকালীন সবজির চাষ করছেন কৃষকরা। আবহাওয়া ভালো থাকলে শীতের এসব সবজির বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। আর বাজারে দাম ভালো পেলে লাভবান হতে পারবেন বলে আশা চাষিদের।

জানা যায়, উপজেলার লোহাজুরী, জালালপুর, মসুয়া, আচমিতা ইউনিয়ন ও পৌরসভায় ব্যাপক হারে নানা জাত ও উন্নতমানের সবজির চাষ করেছে কৃষকরা। সবজি চাষের মধ্যে আলু, মরিচ, মিষ্টিকুমড়া, লাউ, মুলা, শিম, ফুলকপি, বাঁধাকপিসহ রয়েছে নানা জাতের শীতকালীন সবজি। এ অঞ্চলে উৎপাদিত সবজি স্থানীয় চাহিদা মিটিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হয়।

কৃষক কুদ্দুস মিয়া বলেন, সবজি চাষের জন্য খুব বেশি জমির প্রয়োজন হয় না। তুলনামূলকভাবে মূলধনও কম লাগে। তবে ক্ষেতে পরিচর্যায় কমতি করা যাবে না। সব ঠিক থাকলে স্বল্প সময়েই সবজি বিক্রির উপযোগি হয়ে ওঠে। সবজির আগাম চাষ করতে পারলে বেশি লাভবান হওয়া যায়। আধুনিক পদ্ধতি ব্যবহার করলে কীটনাশকমুক্ত সবজি চাষ করা সম্ভব।

উপজেলার কৃষি কর্মকর্তা মুখশেদুল হক জানান, সবজি চাষে উন্নত প্রযুক্তির ব্যবহার সম্পর্কে কৃষকদের প্রশিক্ষণ দিয়ে সহায়তা করা হচ্ছে। অনুকূল পরিবেশের জন্য এবার উৎপাদিত ফসলের ফলন ও দাম বেশ ভালো পাওয়া যাবে বলে আশা করছেন তিনি।







Source link