লোকসানে বন্ধ হচ্ছে পোলট্রি খামার

0
25
মুরগি





সিলেটে লোকসানে পোলট্রি খামার বন্ধ করে দিতে বাধ্য হচ্ছেন খামারিরা। সিলেটের ফেঞ্চুগঞ্জে গত কয়েক বছরে কমে গেছে শতাধিক পোলট্রি খামার। মুরগির বাচ্চা, খাবার, ভ্যাকসিনসহ ওষুধের দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় ইতোমধ্যে লোকসানে খামারগুলো বন্ধ করে দিয়েছেন খামারিরা।

খামারি আমিনুল বলেন, ২০০৬ সাল থেকে জীবিকা নির্বাহের জন্য গড়ে তুলি লেয়ার মুরগির খামার। এ ব্যবসা আমাকে অনেক কিছু দিয়েছে। খামার থেকে মাসে এক লাখ টাকা আয় হয়েছে। ২০০৯ সালে খামারের আয় থেকে জমি কিনি। কিন্তু গত কয়েক বছর দফায় দফায় মুরগি ও ডিমের দাম কমে যায়। বেড়ে যায় মুরগির বাচ্চা, খাবার ও ভ্যাকসিনের দাম। বাধ্য হয়ে গত বছর এ ব্যবসা বন্ধ করে দিতে হয়েছে।

আরেক খামারি বিশ্বজিৎ জানান, এক লাখ টাকা ঋণ নিয়ে গড়ে তোলেন বিশাল শেডের নিচে মুরগির খামার। প্রতিদিন শতাধিক লোক তার খামারটি থেকে মুরগি সংগ্রহ করতেন লাইন ধরে। খামারের আয় দিয়ে ভালোই চলছিল। খামারের আয় থেকে স্থানীয় বাজারে গড়ে তোলেন একটি রড-সিমেন্টের দোকান। কিন্তু বাচ্চা, খাবার, ভ্যাকসিনের দাম বাড়ায় ছয় মাস আগে মুরগির খামারটি বন্ধ করে দিতে বাধ্য হন তিনি।

ফেঞ্চুগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মিজানুর রহমান বলেন, প্রাণিসম্পদ অফিসে লোকবল সংকটের কারণে ইচ্ছা থাকা সত্ত্বেও ফেঞ্চুগঞ্জবাসীকে পর্যাপ্ত সেবা দেওয়া সম্ভব হচ্ছে না। তবে সরকারি সহায়তা এলে উপজেলার নিরন্ধিত খামারগুলোর মধ্যে তা বিতরণ করা হবে।


আরও পড়ুনঃ পোলট্রি খামারে খাদ্যের অপচয় রোধ করার উপায়


পোলট্রি প্রতিবেদন / আধুনিক কৃষি খামার







Source link