অত্যন্ত লাভজনক লেবু চাষের ব্যবসা সহজে শুরু করুন

0
27


বাণিজ্যিক লেবু চাষ বিশ্বের অনেক দেশে একটি অতি প্রাচীন, জনপ্রিয় এবং লাভজনক ব্যবসা। অর্থ উপার্জনের জন্য অনেকেই ইতিমধ্যে বাণিজ্যিকভাবে এই ব্যবসা করছেন।

লেবু সারা বিশ্বে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ফল এবং এটি মূলত এর সজ্জা এবং রসের জন্য সারা বিশ্বে পরিচিত। সহজে অর্থ উপার্জনের জন্য এটি একটি দুর্দান্ত ব্যবসা।

লেবু (সাইট্রাস লিমন) হল ফুলের উদ্ভিদ পরিবার Rutaceae-এর ছোট চিরহরিৎ গাছের একটি প্রজাতি, যা এশিয়া (প্রাথমিকভাবে আসাম, উত্তর-পূর্ব ভারত), উত্তর মায়ানমার বা চীনে।

গাছের উপবৃত্তাকার হলুদ ফলটিকে লেবু বলা হয় এবং ফলটি সারা বিশ্বে রন্ধনসম্পর্কীয় এবং অ-রন্ধনসম্পর্কিত উদ্দেশ্যে ব্যবহৃত হয়। এটি প্রাথমিকভাবে এর রসের জন্য ব্যবহৃত হয়, যার রন্ধনসম্পর্কীয় এবং পরিষ্কারের উভয়ই ব্যবহার রয়েছে। সজ্জা এবং ছাল রান্না এবং বেকিং এও ব্যবহৃত হয়।

লেবুর রস প্রায় 5% থেকে 6% সাইট্রিক অ্যাসিড, যার pH প্রায় 2.2, এটি একটি টক স্বাদ দেয়। লেবুর রসের স্বতন্ত্র টক স্বাদ এটিকে পানীয় এবং খাবার যেমন লেমোনেড এবং লেবু মেরিঙ্গু পাইয়ের একটি মূল উপাদান করে তোলে।[1]

লেবুর বিশ্বব্যাপী মোট উৎপাদন (প্রতিবেদনের জন্য চুনের সাথে মিলিত) ছিল প্রায় 19.4 মিলিয়ন টন। শীর্ষ লেবু উৎপাদনকারীরা ছিল ভারত, মেক্সিকো, চীন, আর্জেন্টিনা, ব্রাজিল এবং তুরস্ক (সমষ্টিগতভাবে বৈশ্বিক উৎপাদনের ৬৫%)।

তবে বাণিজ্যিক লেবু চাষ খুবই সহজ ও লাভজনক ব্যবসা। এবং আপনি সহজেই অর্থ উপার্জনের জন্য এই ব্যবসাটি শুরু করতে পারেন।

লেবুর পুষ্টিগুণ

লেবু খুবই পুষ্টিকর। এটি বিশেষ করে ভিটামিন সি-এর একটি সমৃদ্ধ উৎস। এ 100 গ্রাম পরিবেশন দৈনিক মূল্যের 64% প্রদান করে। এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান কম।

লেবুতে পলিফেনল, টেরপেনস এবং ট্যানিস সহ অসংখ্য ফাইটোকেমিক্যাল রয়েছে। লেবুর রসে লেবুর রসের তুলনায় সামান্য বেশি সাইট্রিক অ্যাসিড থাকে (প্রায় 47 গ্রাম/লি), আঙ্গুরের রসের সাইট্রিক অ্যাসিডের প্রায় দ্বিগুণ এবং কমলার রসে পাওয়া সাইট্রিক অ্যাসিডের প্রায় পাঁচ গুণ।

লেবুতে ভিটামিন সি খুব বেশি এবং অন্যান্য ভিটামিন ও খনিজ উপাদান তুলনামূলকভাবে কম। একটি 100 গ্রাম লেবুর রস নিম্নলিখিত পুষ্টি সরবরাহ করে।

  • শক্তি: 29 kcal (121 kJ)
  • কার্বোহাইড্রেট: 9.32 গ্রাম
  • চিনি: 2.5 গ্রাম
  • খাদ্যতালিকাগত ফাইবার: 2.5 গ্রাম
  • চর্বি: 0.3 গ্রাম
  • প্রোটিন: 1.1 গ্রাম
  • ভিটামিন সি: 53 মিলিগ্রাম

লেবুর স্বাস্থ্য উপকারিতা

লেবু খুবই পুষ্টিকর এবং এর রয়েছে অসংখ্য স্বাস্থ্য উপকারিতা। লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ফাইবার এবং অসংখ্য উপকারী উদ্ভিদ যৌগ রয়েছে।

লেবু হার্টের স্বাস্থ্য, ওজন নিয়ন্ত্রণ এবং হজমের স্বাস্থ্যকে সহায়তা করতে পারে। যাইহোক, এখানে আমরা লেবুর শীর্ষ স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে বর্ণনা করার চেষ্টা করছি।

  • লেবু হার্টের স্বাস্থ্যকে সমর্থন করে কারণ এতে হার্ট-স্বাস্থ্যকর ভিটামিন সি এবং বেশ কিছু উপকারী উদ্ভিদ যৌগ রয়েছে যা কোলেস্টেরল কমাতে পারে।[2]
  • নিয়মিত লেবু খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে।
  • লেবুর রস কিডনিতে পাথর প্রতিরোধে সাহায্য করতে পারে।
  • যেমন আপনি জানেন লেবুতে ভিটামিন সি এবং সাইট্রিক অ্যাসিড থাকে, যা আপনাকে গাছ থেকে নন-হিম আয়রন শোষণ করতে সাহায্য করে এবং এটি রক্তাল্পতা প্রতিরোধ করতে পারে।
  • লেবুতে কিছু উপকারী উদ্ভিদ যৌগ বা রাসায়নিক রয়েছে যা প্রাণীদের ক্যান্সার প্রতিরোধে দেখানো হয়েছে (মানুষের গবেষণা প্রয়োজন)।
  • লেবুতে থাকা দ্রবণীয় ফাইবার হজমের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করতে পারে। কিন্তু এই উপকার পাওয়ার জন্য শুধু রস নয়, লেবুর পাল্প খেতে হবে।
  • লেবু পানি হাইড্রেশন বাড়ায়। লেবু যোগ করা জলের স্বাদ বাড়ায়, যা আপনাকে আরও পান করতে সাহায্য করতে পারে।
  • লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকায় এটি আপনার ত্বকের গুণমান উন্নত করে। এটি ত্বকের বলিরেখা কমাতে, বার্ধক্যজনিত শুষ্ক ত্বক এবং রোদ থেকে ক্ষতি কমাতে সাহায্য করে।
  • লেবু জল শ্বাস সতেজ করে।

লেবু চাষ ব্যবসার সুবিধা

বাণিজ্যিকভাবে লেবু চাষ খুবই সহজ ও লাভজনক ব্যবসা। ইতিমধ্যে অনেকেই এই ব্যবসা করছেন। এটা খুবই সহজ, এমনকি নতুনরাও এই ব্যবসা শুরু করতে পারেন।

অর্থ উপার্জনের জন্য অনেক দেশে বাণিজ্যিকভাবে বা বড় আকারে লেবুর উৎপাদন খুবই জনপ্রিয়। যাইহোক, এখানে আমরা লেবু চাষ ব্যবসার শীর্ষ সুবিধাগুলি বর্ণনা করার চেষ্টা করছি।

  • বাণিজ্যিক লেবু চাষের ব্যবসা শুরু করা খুবই সহজ এবং সহজ। আপনি একজন শিক্ষানবিস হলেও এই ব্যবসাটি সহজে শুরু করতে পারেন।
  • লেবু গাছ বাড়ানো খুবই সহজ এবং সহজ। গাছপালাও খুব শক্তিশালী এবং শক্ত।
  • ভারত, মায়ানমার এবং চীনের কিছু এলাকায় বাণিজ্যিক লেবু চাষ একটি ঐতিহ্যবাহী ব্যবসা।
  • ইতোমধ্যে অনেক উৎপাদক বাণিজ্যিকভাবে লেবু চাষের ব্যবসা শুরু করেছেন। সুতরাং, এই ব্যবসা শুরু করার বিষয়ে আপনাকে খুব বেশি চিন্তা করতে হবে না। এর খুব ভালো ভবিষ্যত আছে।
  • বাণিজ্যিকভাবে লেবু উৎপাদন অত্যন্ত লাভজনক। সুতরাং, আপনি এই ব্যবসা থেকে ভাল মুনাফা করতে সক্ষম হবে.
  • আপনি একজন শিক্ষানবিস হলেও এই ব্যবসা শুরু করতে পারেন। যদিও, আমরা বাণিজ্যিক উৎপাদন শুরু করার আগে প্রশিক্ষণ নেওয়ার পরামর্শ দিই।
  • অন্য কিছুর তুলনায় মূলধনের প্রয়োজনীয়তা তুলনামূলকভাবে কম ফসল চাষের ব্যবসা. তবে চিন্তা করবেন না, রিটার্ন ভাল।
  • বাজারে লেবুর চাহিদা ও কদর দুটোই ভালো। সুতরাং, আপনার পণ্যের বিপণন সম্পর্কে আপনাকে খুব বেশি চিন্তা করতে হবে না।
  • লেবু গাছের যত্ন নেওয়া খুব সহজ। এবং আপনার গাছের যত্ন নেওয়ার জন্য আপনাকে কম খরচ করতে হবে।
  • এমনকি আপনি ছোট আকারে লেবু উৎপাদন শুরু করতে পারেন এবং আপনার অব্যবহৃত জমি, পুকুরের পাড় বা হ্রদ ইত্যাদি ব্যবহার করতে পারেন।
  • বাণিজ্যিকভাবে লেবু চাষ খুবই ভালো এবং লাভজনক ব্যবসা। সুতরাং, এটি বেকারদের জন্য একটি ভাল কর্মসংস্থানের উত্স হতে পারে। বিশেষ করে শিক্ষিত কিন্তু বেকারদের জন্য।
  • লেবু খুব পুষ্টিকর, এবং আপনি যদি আপনার নিজের লেবু উৎপাদন ব্যবসা শুরু করেন তবে আপনি তাজা লেবু উপভোগ করতে পারেন।

কিভাবে লেবু চাষের ব্যবসা শুরু করবেন

বাণিজ্যিক বা বড় আকারের লেবু উৎপাদন ব্যবসা শুরু করা খুবই সহজ এবং সহজ। আপনি যদি একজন শিক্ষানবিস হন তবে আপনি সহজেই এই ব্যবসাটি শুরু করতে পারেন।

লেবু, লেবু চাষ, লেবু চাষের ব্যবসা, কীভাবে লেবু চাষ শুরু করবেন, বাণিজ্যিক লেবু চাষ, লেবু চাষের লাভ, লেবু চাষের গাইড, লেবু চাষের টিপস, লেবু চাষ

কিন্তু আপনি যদি একজন শিক্ষানবিস হন তবে আমরা বিদ্যমান কৃষকদের কাছ থেকে প্রশিক্ষণ বা বাস্তব জ্ঞান নেওয়ার পরামর্শ দিই। এখানে আমরা বাণিজ্যিক লেবু চাষের ব্যবসা শুরু করার বিষয়ে আরও তথ্য বর্ণনা করার চেষ্টা করছি।

সাইট নির্বাচন

প্রথমত, আপনাকে আপনার বাণিজ্যিক লেবু চাষের ব্যবসা শুরু করার জন্য একটি খুব ভাল জায়গা নির্বাচন করতে হবে। আসলে, লেবু প্রায় সব ধরনের মাটিতে জন্মানো যায়। ভালো নিষ্কাশন সম্পন্ন হালকা মাটি এর উৎপাদনের জন্য উপযুক্ত।

আদর্শ পিএইচ পরিসীমা 5.5 থেকে 7.5 হওয়া উচিত। গাছপালা সামান্য ক্ষারীয় এবং অম্লীয় মাটিতেও জন্মাতে পারে। হাল্কা দোআঁশ ও নিষ্কাশন মাটি বাণিজ্যিক লেবু চাষ ব্যবসার জন্য সর্বোত্তম বলে বিবেচিত হয়।

জমি প্রস্তুতি

জমিটি পুরোপুরি প্রস্তুত করুন যাতে গাছগুলি ভালভাবে বেড়ে উঠতে পারে। লাঙ্গল, ক্রস লাঙ্গল এবং জমি সঠিকভাবে সমান করুন। পাহাড়ি এলাকায় রোপণের ক্ষেত্রে, পাহাড়ি এলাকায় ঢালের বিপরীতে সোপানে রোপণ করা হয়। এই ধরনের এলাকায় উচ্চ ঘনত্বের রোপণও সম্ভব।

লেবু উৎপাদনের জন্য জলবায়ুর প্রয়োজনীয়তা

উপ-গ্রীষ্মমন্ডলীয় জলবায়ু লেবু গাছের বৃদ্ধি এবং ভাল বিকাশের জন্য সবচেয়ে উপযুক্ত। -4 ডিগ্রি সেলসিয়াসের নিচের তাপমাত্রা তরুণ গাছের জন্য ক্ষতিকর। 24°C থেকে 25°C এর কাছাকাছি মাটির তাপমাত্রা শিকড় বৃদ্ধির জন্য সর্বোত্তম বলে মনে হয়।

শুষ্ক ও শুষ্ক জলবায়ু/পরিস্থিতি এবং সুসংজ্ঞায়িত গ্রীষ্মের সাথে কম বৃষ্টিপাত (75 সেমি থেকে 250 সেমি পর্যন্ত) ফসলের বৃদ্ধির জন্য সবচেয়ে অনুকূল।

জাত / জাত

বাণিজ্যিক উৎপাদনের জন্য সারা বিশ্বে লেবুর বিভিন্ন জাত বা জাত রয়েছে। কিছু সাধারণ এবং জনপ্রিয় লেবুর জাত হল বনি, ইউরেকা, লিসবন, সোরেন্টো, ইয়েন বেন ইত্যাদি কিছু সাধারণ জাত যা মার্কিন যুক্তরাষ্ট্রে পাওয়া যায় এবং চাষ করা হয়।

বীজ/গাছপালা কিনুন

লেবু গাছের বংশবৃদ্ধি হয় বাডিং বা এয়ার লেয়ারিং দ্বারা। আপনি হয় আপনার নিজের গাছপালা প্রস্তুত করতে পারেন বা আপনার নিকটস্থ নার্সারি থেকে কিনতে পারেন।

রোপণ

লেবুর চারা রোপণের সর্বোত্তম মৌসুম জুলাই থেকে আগস্টের মধ্যে। ন্যূনতম প্রস্তাবিত গাছের ঘনত্ব হল প্রতি একর 208টি গাছ।

গাছের মধ্যে ব্যবধান 4.5×4.5 এর মধ্যে রাখতে হবে। চারা রোপণের জন্য 60×60×60cm আকারের গর্ত খনন করতে হবে। রোপণের সময় গর্তে 10 কেজি ফার্মইয়ার্ড সার এবং 500 গ্রাম সিঙ্গেল সুপারফসফেট প্রয়োগ করতে হবে।

যত্নশীল

লেবু গাছগুলি খুব শক্তিশালী এবং শক্ত এবং তাদের সাধারণত কম যত্ন নেওয়া এবং অন্যান্য ব্যবস্থাপনার প্রয়োজন হয়। যদিও, অতিরিক্ত যত্ন নেওয়া গাছগুলিকে আরও ভালভাবে বৃদ্ধি পেতে এবং আরও উত্পাদন করতে সহায়তা করবে।

এখানে আমরা বাণিজ্যিক লেবু চাষের ব্যবসার জন্য উদ্ভিদের সর্বোচ্চ পরিচর্যা প্রক্রিয়া সম্পর্কে বর্ণনা করার চেষ্টা করছি।

নিষিক্ত

লেবু গাছ ভারী ফিডার। উন্নত বৃদ্ধি এবং সর্বোচ্চ উৎপাদনের জন্য তাদের জৈব এবং রাসায়নিক উভয় সার প্রয়োজন।

গাছের বয়স 1 থেকে 3 বছরের মধ্যে হলে প্রতি গাছে 5 থেকে 20 কেজি হারে ভালভাবে পচানো গোবর প্রয়োগ করুন। প্রতি গাছে 100-300 গ্রাম হারে ইউরিয়া প্রয়োগ করুন।

25 থেকে 50 কেজি হারে ভালভাবে পচা গোবর এবং 100 থেকে 300 গ্রাম ইউরিয়া প্রতি গাছে প্রয়োগ করুন যখন গাছের বয়স 4 থেকে 6 বছরের মধ্যে হয়।

7 থেকে 9 বছর বয়সী গাছের জন্য, প্রতি গাছে 600 থেকে 800 গ্রাম হারে ইউরিয়া এবং 60 থেকে 90 কেজি হারে ভালভাবে পচানো গোবর প্রয়োগ করুন।

প্রতি গাছে প্রায় 100 কেজি ভাল পচনশীল গোবর এবং 10 বছর বয়সী গাছের জন্য 800 থেকে 1600 গ্রাম ইউরিয়া প্রয়োগ করুন।

ডিসেম্বর মাসে গোবর গোবর প্রয়োগ করুন যেখানে ইউরিয়া দুই ভাগে প্রয়োগ করুন; ফেব্রুয়ারী মাসে প্রথম ইউরিয়া এবং এপ্রিল-মে মাসে দ্বিতীয় ডোজ প্রয়োগ করুন। ইউরিয়ার প্রথম ডোজ প্রয়োগ করার সময়, এসএসপি সার সম্পূর্ণ ডোজ প্রয়োগ করুন।

জলসেচন/সেচ

লেবু গাছের ভালো বৃদ্ধি ও উৎপাদনের জন্য নিয়মিত সেচের প্রয়োজন হয়। শীত ও গ্রীষ্মকালে জীবন রক্ষাকারী সেচ দিতে হবে। ফুল, ফল ও গাছের সঠিক বৃদ্ধির জন্য সেচ প্রয়োজন।

যদিও অতিরিক্ত সেচের ফলে রুট পচা এবং কলার পচা রোগ হতে পারে। উচ্চ ফ্রিকোয়েন্সি জল দেওয়া উপকারী।

মালচিং

মাটিতে আর্দ্রতা ধরে রাখার জন্য মালচিং খুবই উপকারী, এটি আগাছা নিয়ন্ত্রণেও সাহায্য করে। আপনি মালচ হিসাবে ব্যবহার করার জন্য জৈব উপকরণ ব্যবহার করতে পারেন।

আগাছা

আগাছা হাত-পায়ের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায় এবং রাসায়নিকভাবেও নিয়ন্ত্রণ করা যায়। প্রতি 150 লিটার পানিতে 1.6 লিটার হারে গ্লাইফোসেট ব্যবহার করুন। শুধুমাত্র আগাছার উপর গ্লাইফোসেট ব্যবহার করুন ফসল গাছে নয়।

ছাঁটাই

গাছের কাণ্ডের সঠিক বৃদ্ধির জন্য, মাটির সমতলের কাছাকাছি 50-60 সেমি মধ্যে অঙ্কুরগুলি অপসারণ করা উচিত। উদ্ভিদ কেন্দ্র খোলা রাখা উচিত। বৃদ্ধির প্রাথমিক পর্যায়ে জল চুষক অপসারণ করা উচিত।

কীটপতঙ্গ ও রোগ

অন্যান্য অনেক বাণিজ্যিক ফসলের মতো, লেবু গাছগুলিও কিছু কীটপতঙ্গ এবং রোগের জন্য সংবেদনশীল। লেবু গাছের সাধারণ কীটপতঙ্গ ও রোগ হল সাইট্রাস সাইলা, লিফ মাইনার, স্কেল পোকা, এফিডস, মেলি বাগ, সাইট্রাস ক্যানকার, গুমোসিস, পাউডারি মিলডিউ, ব্ল্যাক স্পট, লেবু স্ক্যাব, কলার পচা, জিঙ্কের অভাব, আয়রনের ঘাটতি ইত্যাদি। আপনি যদি কোনো সমস্যা লক্ষ্য করেন তাহলে আপনার এলাকার বিশেষজ্ঞ।

ফসল কাটা

ফল সঠিক আকার, আকৃতি এবং আকর্ষণীয় রঙের সাথে সাথে আপনি ফসল কাটা শুরু করতে পারেন। জাতের উপর নির্ভর করে ফল সাধারণত জানুয়ারির মাঝামাঝি থেকে ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে কাটার জন্য প্রস্তুত থাকে।

ইউরেকা লেবুর জাত সারা বছর এবং প্রচুর পরিমাণে বৃদ্ধি পায়। এটি সাধারণ সুপারমার্কেট লেবু, যা ‘ফোর সিজন’ (কোয়াত্রে সাইসন) নামেও পরিচিত কারণ এটি সারা বছর একসাথে ফল এবং ফুল উৎপাদন করার ক্ষমতা রাখে।

সঠিক সময়ে ফসল কাটা করুন কারণ খুব তাড়াতাড়ি বা খুব দেরিতে ফসল কাটার মান খারাপ হবে। ফল সংগ্রহের পর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ফলন

প্রাথমিক বছরগুলিতে ফলন সাধারণত কম হয়। আপনি তাদের 2-3 বছর বয়সে প্রতি গাছে 50 থেকে 60টি ফল আশা করতে পারেন। গাছের বয়স বাড়ার সাথে সাথে উৎপাদন বৃদ্ধি পায় এবং আপনি তাদের 8 বছর বয়স থেকে ভাল উৎপাদন আশা করতে পারেন। স্থিতিশীল হওয়ার পর প্রতি গাছে গড়ে 700টি ফল হয়।

মার্কেটিং

লেবু বাজারজাত করা খুবই সহজ এবং সহজ। আপনি সহজেই আপনার পণ্য স্থানীয় বাজারে বা যেকোনো সুপার মার্কেটে বিক্রি করতে পারেন। যদিও, এই ব্যবসা শুরু করার আগে আপনার একটি ভাল বিপণন পরিকল্পনা করা উচিত।

এগুলি হল একটি সফল লেবু চাষের ব্যবসা শুরু এবং পরিচালনা করার সাধারণ পদক্ষেপ এবং উপায়। আশা করি এই গাইড আপনাকে সাহায্য করেছে। শুভকামনা এবং ঈশ্বর আপনাকে আশীর্বাদ করুন!

ভাগ করা যত্নশীল!



Source link